মেকানিক্যাল পেন্সিল দিবস

0
897

মেকানিক্যাল পেন্সিল এখন বিভিন্ন কাজের ক্ষেত্রে ভীষণভাবে ব্যবহৃত হয়।পে-রোল ক্যালকুলেট করতে, চিঠি লিখতে কিংবা কোনো লেখার কাজ কিংবা ডিসাইনিং এর কাজের ক্ষেত্রেও মেকানিক্যাল পেন্সিলের প্রয়োজন পরে।এখন দেখে নেওয়া যাক মেকানিক্যাল পেন্সিলের খুঁটিনাটি বিষয়।

কেন এই দিবস উদযাপন করা হয়?

এখন ডিজিটাল ফর্ম্যাট এসে যাওয়ার পর যদিও লেখা কিংবা ডিসাইনিং সম্পন্ন করা অনেক বেশী সুবিধাজনক হয়ে পড়েছে কিন্তু ডিজিটালাইজেশনের অনেক আগেই এই কাজ সহজ করে দিয়েছিল এই মেকালিক্যাল পেন্সিল।তাই এই মেকানিক্যাল পেন্সিল দিবস এই অসাধারন আবিষ্কারের ইতহাস উদযাপন করার জন্য এবং আমাদের দৈনন্দিন কর্মক্ষেত্রে এই পেন্সিল ব্যবহার করতে উৎসাহ প্রদানের জন্য পালন করা হয়।

শুরুর কথা

ষোড়শ দশকের গোড়ার দিকে ইউরোপে গ্রাফাইট আবিষ্কারের পর পরই পেন্সিলের আবিষ্কার।১৫৬৫ খ্রিষ্টাব্দে সুইজারল্যান্ডের এক ব্যক্তি কনর‍্যাড জেনসর প্রথম পেন্সিলের ডিজাইন তৈরী করেন।প্রথম দিকে গ্রাফাইটের কাঠিগুলো সুতোয় মুড়িয়ে পেন্সিল হিসাবে ব্যবহার করা হত।কালক্রমে সুতোর বদলে গ্রাফাইটের ওপর চাপানো হল কাঠের আস্তরণ যাতে প্রয়োজনে পেন্সিলের মুখ তীক্ষ্ণ করে ব্যবহার করা যায়।

এরপর ১৮২২ সালে স্যাম্পসন মর্ডান এবং জন আইস্যাক প্রথম মেকানিক্যাল পেন্সিল বাজারে নিয়ে এলো যার মুখের কাছে লিড খুলে পরিবর্তন করা যায়।আর আগের মতো ম্যানুয়ালি সেটিকে তীক্ষ্ণ করার প্রয়োজন পড়ে না।আর তারপর থেকেই বিভিন্ন কোম্পানি বাজারে নিয়ে আসতে শুরু করল একের পর এক উন্নতমানের মেকানিক্যাল পেন্সিল।

মেকানিক্যাল পেন্সিলের রকমসকম

বর্তমান বাজারে তিন রকমের মেকানিক্যাল পেন্সিল পাওয়া যায়।
১। র‍্যাচেট বেসড
২। ক্লাচ বেসড
৩। স্ক্রু বেসড

কীভাবে উদযাপন করবেন মেকানিক্যাল পেন্সিল দিবস?

এই অভুতপূর্ব আবিষ্কারকে উদযাপন করতে পারেন বিভিন্ন উপায়ে-

১। এই অসাধারন পেন্সিলটির আবিষ্কারকদের বিষয়ে পড়ুন এবং জানুন কীভাবে কালপরিবর্তনের সাথে সাথে বিবর্তন ঘটেছে এই মেকানিক্যাল পেন্সিলের।
২। আজকের দিনে বিশেষত কাজের ক্ষেত্রে মেকানিক্যাল পেন্সিল ব্যবহার করুন।আপনার অঞ্চলের কোনো এক বিদ্যালয়ে এই পেন্সিল ডোনেট করেও শিশুদের উৎসাহ যোগাতে পারেন।
৩। এছাড়াও নিজের পরিবার ও বন্ধুবান্ধবদের একটি কয়রে মেকানিক্যাল পেন্সিল উপহার দিতে পারেন এবং এর ইতিহাস সম্বন্ধে তাদের অবগত করতে পারেন।

Leave a Reply