এই দশটি ফ্রি অ্যাপের সাথে এখন ভার্চুয়াল ক্লাস হোক আরও মজাদার

0
744

আগে একসময় ছিল যখন শিক্ষক থেকে শুরু করে পরিবারের অভিভাবকরা শিশুদের যতটা পারতেন মোবাইল বা যেকোনো ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস থেকে সরিয়ে রাখার চেষ্টা করতেন। তখন মনে করা হত শিশুদের চরিত্র এবং মনের বিকাশের পথে প্রধান বাঁধা হয়ে দাঁড়াচ্ছে এই স্মার্টফোন। কিন্তু এখন সেইসব ভাবনার দিন শেষ।


বর্তমান সময়ে এই স্মার্টফোনই হয়ে দাঁড়িয়েছে শিক্ষক ও শিক্ষার্থীর মাঝের সেতু। এখন যেহেতু শিক্ষার্থী ও শিক্ষক বিদ্যালয়ে গিয়ে আর আগের মতন সামনাসামনি পড়াশোনা নিয়ে আলোচনা করতে পারছেন না তখন এই স্মার্টফোনের অ্যাপগুলোই এগিয়ে আসছে সেই দূরত্ব ঘোচাতে। যেই স্মার্টফোনকে একদিন বিজ্ঞানের অভিশাপ বলে দূরে ঠেলে সরিয়ে দিয়েছিলেন অভিভাবক এবং শিক্ষকরা এখন সেই অভিশাপই পরম আশীর্বাদরূপে সামনে এসে দাঁড়িয়েছে।


আজ আমরা তাই এমন দশ অসাধারন ফ্রী অ্যাপের সন্ধান নিয়ে এসেছি যা এই ভার্চুয়াল ক্লাসরুমকে বানিয়ে দেবে আরও মজাদার। যেই অ্যাপগুলির মাধ্যমে শিক্ষক ও শিক্ষার্থী উভয়েই অনায়াসেই একে অপরের সাথে কোনো বাঁধা-বিপত্তি ছাড়াই যোগাযোগ করতে সক্ষম হবে। এই অ্যাপগুলি ব্যবহার করতেও যেমন সহজ সেরকমই সহজলভ্য। এছাড়াও অ্যাপগুলিতে বর্তমান অনেক রকমের মজাদার ফিচারস। এখন আসুন জেনে নেওয়া যাক সেই দশটি আকর্ষণীয় শিক্ষামূলক অ্যাপের ফিচারসগুলি বিস্তারিত ভাবে।

Google Classroom

ভার্চুয়াল ক্লাসরুমের জন্য একটি যোগ্য প্ল্যাটফর্ম হল Google Classroom। এখানে খুব সহজেই ক্লাস সেট আপ করা যায়। এছাড়াও শিক্ষক ও শিক্ষার্থীর প্রয়োজনীয় সমস্ত ফিচার এতে বর্তমান। এই প্ল্যাটফর্মে সহজেই অ্যানাউন্সমেন্ট, পরীক্ষা নেওয়া, পরীক্ষার খাতার মূল্যায়ন করা এছাড়াও বিভিন্ন শিক্ষকতার ক্ষেত্রে প্রয়োজনীয় কাজ করা যায়।

এই ক্লাসরুম সেট আপ করার পদ্ধতিও ভীষণ সহজ। শিক্ষককে গুগল ক্লাসরুম থেকে একটি কোড দেওয়া হয় সেই কোড শিক্ষক শিক্ষার্থীদের মধ্যে শেয়ার করে দিলেই ওই কোড ব্যবহার করে শিক্ষার্থীরা অনায়াসেই গুগল ক্লাসরুমে জয়েন করতে পারবে।

Kahoot

Kahoot একটি অভিনব লার্নিং অ্যাপ। এখানে শিক্ষার্থীরা খেলার মাধ্যমে শিক্ষা অর্জন করতে সক্ষম হবে। একঘেয়ে পড়াশোনা থেকে মুক্তির সন্ধান দেয় এই কাহুট অ্যাপ। এখানে বিভিন্ন রকম কুইজ এবং মাল্টিপল চয়েস প্রশ্ন উত্তরের মাধ্যমে মজাদার প্রক্রিয়ায় শিক্ষার্থীদের শিক্ষা দেওয়া হয়।

অসাধারণ ফিচারস যুক্ত এই অ্যাপটি প্লেস্টোর ছাড়াও ওয়েব ব্রাউসার থেকেও অ্যাক্সেস করা যায়। কাহুটের মাধ্যমে শিক্ষার্থীদের জ্ঞানের মূল্যায়ন করা যায় এছাড়াও বিভিন্ন ধরনের ফরমেটিভ অ্যাসেসমেন্টও শিক্ষার্থীদের দিতে পারেন শিক্ষকরা এই অ্যাপের মাধ্যমে।

Seesaw

ভার্চুয়াল ক্লাসরুমের জন্য আরেকটি যোগ্য অ্যাপ হল সি-স্য (Seesaw)। এই অ্যাপের মাধ্যমে শিক্ষক ও শিক্ষার্থী নানান রকম ক্রিয়েটিভ উপায়ে শিক্ষা গ্রহণ করতে পারে।

শিক্ষার্থীরা এই অ্যাপটির বিভিন্ন টুলস ব্যবহার করে ক্রিয়াটিভ ছবি তুলতে পারে, ড্রয়িং করতে পারে, ভিডিও রেকর্ড করতে পারে এছাড়াও শিক্ষার ক্ষেত্রে প্রয়োজনীয় সমস্ত রকম সুবিধা পেতে পারে।

শিক্ষকরা এই অ্যাপে শিক্ষার্থীদের জন্য নানারকম ক্রিয়েটিভ অ্যাক্টিভিটি তৈরী করতে পারেন এবং সেইগুলি শিক্ষার্থীদের সাথে শেয়ার করতে পারেন।

পরিবারের লোকজনও এই অ্যাপে নিজেদের শিশুটির অভিনব ক্রিয়েটিভ কাজকর্ম দেখতে পেতে পারেন এবং প্রয়োজনে সেই পোস্টে প্রশংসামুলক কমেন্ট পোস্ট করে শিশুটিকে উৎসাহিত করতে পারেন।

Remind

বর্তমান পরিস্থিতিতে শিশুরা বিদ্যালয়ে যেতে পারছে না, ফলতই পাশাপাশি বন্ধুদের সাথে বসে পড়াশোনা করার মজা থেকেও বঞ্চিত হচ্ছে তারা। তাদের মনের সেই শূন্যতা পূরণ করার জন্য একদম যথাযথ অ্যাপ হল Remind অ্যাপ।

অসাধারণ সব ফিচারসহ এই অ্যাপে সত্তরটি ভাষায় চ্যাট ট্রান্সলেট করা যায়।

এই অ্যাপে স্কুলের সমস্ত শিক্ষার্থী একসাথে শিক্ষা অর্জন করতে সক্ষম হবে।

এছাড়াও শিক্ষকরা এই অ্যাপের মাধ্যমে প্রয়োজনীয় ফাইল, পড়াশোনার প্রয়োজনীয় নোটস ছাত্রছাত্রীদের দিতে পারবেন।

Classtree

অনেক অভিভাবক এবং শিক্ষকরা নিজের মোবাইল নম্বর দিয়ে ভার্চুয়াল ক্লাসে জয়েন করতে আপত্তি জানান। নিজেদের সিকিওরিটির কারণেই তারা নিজেদের ব্যক্তিগত তথ্য শেয়ার করতে আপত্তি জানান। সেই সমস্যার সমাধান আছে ক্লাস টি নামের এই অ্যাপে। এখানে কোনোরকম কনটাক্ট নম্বর ছাড়াই ভার্চুয়াল ক্লাসে জয়েন করা যায়।

সহজলভ্য এই অ্যাপটিতে পিডিএফ শেয়ার, ফর্ম ফিল-আপ এবং ই-সিগনেচার ও দেওয়া নেওয়া করা যায়।
একসাথে পুরো একটি ব্যাচের সমস্ত শিক্ষার্থীদের আমন্ত্রণ জানানো যায়।

এছাড়াও সবার সাথে সহজেই যোগাযোগ রাখা সম্ভব হয়।

Trello

পড়াশোনার প্রয়োজনীয় নোটস আদান-প্রদানের জন্য, ছাত্রছাত্রীদের প্রোগ্রেস লিস্ট বানানোর জন্য, পরীক্ষার ফলাফলের রেকর্ড রাখার জন্য শিক্ষকদের সহায়ক অ্যাপটি হল ট্রেলো।

এই অ্যাপটির মধ্যে এছাড়াও আছে আরও অনেক আকর্ষণীয় ফিচারস। এডিটিং এর অনেক সহজ ফিচারস ছাড়াও আছে ডিরেক্ট অ্যাপ থেকে ডকুমেন্ট গুগল ড্রাইভে আপলোড করার সুযোগ।

Additio

ভার্চুয়াল ক্লাসরুমের সমস্ত গুরুত্বপূর্ণ ফিচার গুলিকে একত্র করে আপনার আঙুলের ডগায় নিয়ে এসেছে এই অ্যাপটি। বহু ফিচারস যুক্ত এই অ্যাপটিতে আপনি পেয়ে যাবেন শিক্ষক এবং শিক্ষার্থী উভয়েরই ব্যবহারের জন্য প্রয়োজনীয় সমস্ত ফিচারস।

অ্যাটেন্ডেন্স এর রেকর্ড রাখা থেকে শুরু করে শিক্ষার্থীদের মূল্যায়ন পত্র অবদি সবই অনায়াসেই অনলাইনে করা যায় এই অ্যাপটির মাধ্যামে।

এছাড়াও আছে নানাধরনের টেমপ্লেটের মাধ্যামে লেসনস প্ল্যান করার সুযোগ, গুগল ক্লাসরুম গঠন করার সুযোগ এছাড়াও আরও অনেক সু্যোগ সুবিধা মাত্র একটি ক্লিকে।

Pocket

এই অ্যাপটি শিক্ষক ও শিক্ষার্থী উভয়ের জন্যই একটি ভীষণ কার্যকর অ্যাপ। এই অ্যাপ-এ যেকোনো বিষয়ের ওপর প্রয়োজনীয় আর্টিকেল এবং ভিডিও দেখতে পারে শিক্ষক এবং শিক্ষার্থীরা। গবেষকদের জন্যও এই অ্যাপ ভীষণ উপকারী।

ClassDojo

এই অ্যাপের সবচেয়ে মজাদার ফিচার হল এতে একটি ইনবিল্ট মেসেঞ্জার আছে। এর মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদের বন্ধুদের সাথেও পড়াশোনা আলোচনা করতে পারবে এবং ছবি, ফাইলস, ভিডিও ইত্যাদিও শেয়ার করতে পারবে।

এই অ্যাপটিও অন্যান্য সব অ্যাপের মতই সবরকম ডিভাইসেই চলবে এবং ios থেকে অ্যান্ড্রয়েড এটি সর্বত্রই পাওয়া যায়। এই অ্যাপটায় প্রয়োজন অনুযায়ী একাধিক গ্রুপ তৈরী করা যায়। প্রত্যেক শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য এই অ্যাপটিও বেশ উপযুক্ত একটি অ্যাপ।

StudyBlue

এই অ্যাপে রয়েছে পরীক্ষার মেটেরিয়ালের বিশাল সম্ভার৷ এই অ্যাপের লাইব্রেরিতে আছে সবরকম পরীক্ষার জন্য প্রয়োজনীয় মেটেরিয়াল। এই অ্যাপের মাধ্যমে পরীক্ষার জন্য পড়াশোনা করা হয়ে উঠবে আরও সহজ।

ওপরে উল্লেখিত সমস্ত অ্যাপই এখন ভার্চুয়াল স্টাডি ভীষণভাবে সহজ করে দিয়েছে। শিক্ষা গ্রহন এখন হয়ে উঠেছে অনেক বেশী মজাদার। এখন এই অ্যাপগুলোই হয়ে উঠুক মজাদার ভার্চুয়াল ক্লাসের প্রয়োজনীয় অঙ্গ।

Leave a Reply